সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

3rd_Test,_Perth,_15Dec2006.jpg

ক্রিকেট মাঠে মজার ঘটনা

অগত্যা খেলা বন্ধ রাখতে হলো। তাড়াতাড়ি ড্রেসিংরুমে ফিরে ফোন ধরলেন ঐ ব্যাটসম্যান। টেনশন লাগছে তাঁর। কেউ মারা টারা গেলো নাকি?

১। ১৯৩২ সালের কথা। খেলা হচ্ছিলো ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে। ব্যাট করতে নামলেন অস্ট্রেলিয়ার স্পিন বোলার আয়রনমঙ্গার। ব্যাটসম্যান হিসেবে তাঁকে শুধু খারাপ বললে ভুল হবে। তিনি ছিলেন ভয়াবহ রকমের বাজে ব্যাটসম্যান। তো যাই হোক, ব্যাট করতে নামলেন। এমন সময়ে ড্রেসিংরুমে তাঁর ফোন আসলো। তাঁর এক টিমমেট ফোন ধরে বললেন যে আয়রনমঙ্গার এই মাত্র ব্যাট করতে নামলেন। কাইন্ডলি পরে ফোন করুন।

ওপাশ থেকে উত্তর আসলো, ও ব্যাটিঙে নেমেছে নাকি? আচ্ছা ঠিক আছে, আমি লাইনে আছি।

২। ১৮৯১ সালে ব্রাইটনে খেলা হচ্ছিলো সাসেক্স আর কেন্টের। ব্যাট করছিলো কেন্ট। লাঞ্চ ব্রেকের সময় কেন্টের ফক্স নামে এক খেলোয়াড় মাঠের বাইরে যান। সম্ভবত ঐদিনের লাঞ্চের মেন্যু তাঁর পছন্দ হয়নি। লাঞ্চ সেরে মাঠে ফিরে দেখেন তাঁর দলের ইনিংস শেষ। এবং তিনি মাঠে না থাকায় তাঁর নামের পাশে লেখা হয়েছে আউট-অ্যাবসেন্ট।

এর পরে এক ক্রিকেট রাইটার মন্তব্য করেন, খেলার চাইতেও ফক্সের বেশী পছন্দ খাওয়াদাওয়া।

৩। স্টাইলিশ ব্যাটসম্যান ভিক্টর ট্রাম্পারের একটা ক্রিকেট ব্যাটের দোকান ছিল। একদিন সকালে তিনি তাঁর দোকানে বসে আছেন, এমন সময় তাঁর মনে হল, আরে আজকে তো টেস্ট ম্যাচ আছে। ট্যাক্সি করে সিডনী ক্রিকেট গ্রাউন্ডে চলে গেলেন এবং করলেন ১৮৫ রান।

ম্যাচ শেষ হওয়ার পরে তাঁর এক ভক্ত এসে বললেন যে তিনি ট্রাম্পারের দোকান থেকে একটি ব্যাট কিনতে চান।

ট্রাম্পার বললেন, আমি যে ব্যাট দিয়ে সিডনীতে সেঞ্চুরি করলাম সেটা চান?

বিস্ময়ে ভক্তের চোখ বড় বড় হয়ে গেলো। কি সৌভাগ্য! এ যে মেঘ না চাইতেই জল!

ভক্ত জিজ্ঞেস করলেন, কতো দাম পড়বে?

ট্রাম্পার বললেন, এমনিতে দাম ২ পাউন্ড ৫ শিলিং। তবে ব্যাটটা সেকেন্ড হ্যান্ড তো। ১ পাউন্ড দিলেই হবে।

৪। দক্ষিণ আফ্রিকার হোউইক। ১৯৫৮ সালের মার্চ মাস।

ব্যাটসম্যান মাত্র ব্যাট করতে নেমেছেন। হটাৎ ড্রেসিংরুমে ফোন আসলো। ফোন করেছেন ব্যাটসম্যানের স্ত্রী। তাকে বলা হল যে আপনার হাজব্যান্ড ব্যাট করতে নেমেছেন। দয়া করে একটু পরে ফোন করুন। না, খুব জরুরী। অগত্যা খেলা বন্ধ রাখতে হলো। তাড়াতাড়ি ড্রেসিংরুমে ফিরে ফোন ধরলেন ঐ ব্যাটসম্যান। টেনশন লাগছে তাঁর। কেউ মারা টারা গেলো নাকি?

- হ্যালো। কি হয়েছে?
- বাথরুমের সাবানটা কিছুতেই খুঁজে পাচ্ছি না। কোথায় রেখেছো?


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

ক্রিকেট, ম্যাচ, মজা, ঘটনা, ইতিহাস, ইনিংস, রান, ব্যাটসম্যান, মাঠ, দর্শক