সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

no-visa-bangladeshi.jpg

বিনা ভিসায় বিদেশ ভ্রমন

জাতি হিসেবে কিছু ব্যাপারে আমাদের হীনমন্যতা আছে। আমাদেরকে পৃথিবীর দরিদ্রতম দেশগুলোর সাথে তুলনা করা হয়। অসংখ্য সমস্যায়, অভাব অনটনে আমরাও মাঝে মাঝে আত্মবিশ্বাস হারিয়ে সেই কথাই ভাবি যা আমাদেরকে ভাবানো হয়। কিন্তু বাস্তবতা হলো পৃথিবীতে অনেকগুলো দেশ আছে যারা আমাদেরকে তাদের চেয়ে

পৃথিবীর ৪২টি দেশে বাংলাদেশী পাসপোর্টধারীরা বিনা ভিসায় অথবা বন্দরে প্রদত্ত আগমনী ভিসায় ভ্রমন করতে পারেন। হেনলি ভিসা নিষেধাজ্ঞা সূচক ২০১৪'র বর্ণনা থেকে এই তথ্য জানা গেছে।

১৪টি দেশে বাংলাদেশীরা যেতে পারেন কোনো রকমের ভিসা ছাড়া। এই দেশগুলোর মধ্যে আছে বাহামাস, বার্বাডোস, ডোমিনিকা, ফিজি, গাম্বিয়া, গ্রেনাডা, হাইতি, জ্যামাইকা, মালাউই, মাইক্রোনেশিয়া, সেইন্ট কিটস এন্ড নেভিস, সেইন্ট ভিনসেন্ট এন্ড গ্রেনাডাইনস, ত্রিনিদাদ এন্ড টাবাগো এবং ভানুআটু। এসব দেশে বিনা ভিসায় ৪ সপ্তাহ থেকে ৬ মাস পর্যন্ত অবস্থান সম্ভব।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

port-entry, no-visa, passport, bangladesh, entry, visa