সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

month-review-june2015.jpg

জুন ২০১৫ তৃতীয় মাসের বৃত্তান্ত

নকল লেখক, নকল লেখা, নকল লাইক, নকল শেয়ার, নকল মতামত - এই সবই আমাদের কাছে সমান গর্হিত কাজ। নিজেকে জনপ্রিয় প্রমাণের চেষ্টায় যারা এমনটা করছেন বা করার কথা ভাবছেন তারা অনুগ্রহ করে এমনটা করবেন না।

আগের দুইমাসের তুলনায় গেলো মাসকে বলতে হবে স্থিতির মাস। জুনে লেখা প্রকাশিত হয়েছে ৮৪টি; গড়ে প্রতিদিন ৩টিরও কম। আমাদের নিয়মিত লেখকদের মধ্যে দু একজনের গলায় হতাশার সূর এসেছে। অনেকে আবার আগের চেয়ে বেশি আন্তরিক হয়েছেন, কোনো রকম সম্মানী ছাড়া লেখা প্রকাশের অনুরোধ জানিয়েছেন। তবে সবকিছু ছাপিয়ে যা হয়েছে তা সত্যিই রোমাঞ্চকর। এই মাসে আমরা সর্বোচ্চ সংখ্যক লেখকের লেখা পেয়েছি যা আমাদের সবসময়ের কাম্য ছিলো।

জুনে লেখক মঞ্চের ভুত-ভবিষ্যত নিয়ে কথা বলা হয়েছে অনেকের সাথে। আমাদের বেশ কয়েকজন লেখক আবার স্বেচ্ছায় তাঁর পরিচিত মহলে অন্যদের উদ্বুদ্ধ করছেন লেখক হবার জন্য। সব মিলিয়ে আনাচে কানাচে বিভিন্ন জনের কাছে লেখক নিয়ে কথা শুনছি অনেক। আমাদের স্থিতির কারণটাও এখানে নিহিত। এক দীর্ঘ পথচলার আগে নিজের দিক সম্পর্কে নিশ্চিত হয়ে নেয়া।

লেখকের সম্মানী নির্ধারণে গেলো মাসে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা হয়েছে। একটা টেকসই ও সবার কাছে গ্রহণযোগ্য সীমা নির্ধারণ সবার ভালোর জন্যই আবশ্যক। আমাদের উদ্দেশ্য লেখক তাঁর সম্মানীর মূল অংশটি অর্জন করুক পাঠক প্রিয়তা অর্জনের মাধ্যমে। এই হিসেবে গেলে লেখকের প্রাপ্তি একটি অসীম সংখ্যায় দাঁড়াতে পারে! আমরা মনে প্রাণে আশা করছি সবাই এই বিষয়টার ব্যাপারে বেশি আগ্রহী হবেন।

আশা করি আপনারা সবাই ইতিমধ্যে আপনাদের উপার্জন সংক্রান্ত বৃত্তান্ত দেখে নিয়েছেন। আগের মত এবারও খুব শীঘ্রই আমাদের প্রতিনিধি আপনাদের সাথে কথা বলে লেনদেন সম্পন্ন করার প্রক্রিয়া শুরু করবেন।

গত দুইমাসের লেনদেনে আমাদের আরেকটা অভিজ্ঞতা হয়েছে। বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে ৫০০ টাকার নিচের সংখ্যা নিয়ে কথা বলা একটা কঠিন ব্যাপার। আমাদের প্রাথমিক লেনদেন সংক্রান্ত নীতিমালায় যদিও আমরা বলেছিলাম যে অর্জিত টাকার পরিমান অন্তত ৫০০ না হলে কোনো লেনদেন হবে না, কিন্তু গত দুইমাস আমরা তা অনুসরণ না করে লেখকের প্রাপ্য যাই হোক না কেন তা শোধ করার চেষ্টা করেছি। কিন্তু এই মাস থেকে আমরা আমাদের মূল নীতিকেই অনুসরণ করব। 

একটা কথা না বলতে চাইলেও বলতে হচ্ছে - নকল লেখক, নকল লেখা, নকল লাইক, নকল শেয়ার, নকল মতামত - এই সবই আমাদের কাছে সমান গর্হিত কাজ। নিজেকে জনপ্রিয় প্রমাণের চেষ্টায় যারা এমনটা করছেন বা করার কথা ভাবছেন তারা অনুগ্রহ করে এমনটা করবেন না। ভালো লিখুন, মানুষের জন্য লিখুন - জনপ্রিয়তা এমনিতেই আসবে।

ধন্যবাদ।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Lekhok, notice, board, june, 2015, review, cpr, platform, fake, writer, like